তুলির আঁচড়ে দুষ্কালের প্রতিবাদ

প্রকাশিত: ১১:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০

তুলির আঁচড়ে দুষ্কালের প্রতিবাদ

সুরমাভিউ:-  রং আর তুলি আঁচড়ে দুষ্কালের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন চিত্রশিল্পীরা। শিল্পীর তুলিতে ফুটে ওঠলো এমসি কলেজে ছাত্রবাসে ধর্ষণ, পুলিশ ফাঁড়িতে পিটিয়ে রায়হানকে হত্যাসহ সাম্প্রতিক নানা ঘটনা। এই দুষ্কাল থেকে উত্তোরণের দাবিও ফুটে উঠলো শিল্পীদের আঁকা চিত্রকর্মে।

 

একের পর এক ধর্ষণ, নারী নিপীড়ন, পুলিশ হেফাজতে মৃত্যুসহ সাম্প্রতিক বিভিন্ন ঘটনার প্রতিবাদে ‘রং-তুলিতে দুষ্কাল’ নামে এই প্রতিবাদী কর্মসূচীর আয়োজন করে ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’ নামের নাগরিক মোর্চা।

 

শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত এই প্রতিবাদী কর্মসূচীতে অংশ নেন ১২ জন চিত্রশিল্পী। শিল্পীরা নিজেদের চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলেন বর্তমান সময়ের বিভিন্ন আলোচিত ঘটনার চিত্র। ছাত্রবাসে ঘংঘবদ্ধ ধর্ষণ, নারীকে বিবস্ত্র করে মারধর, পুলিশের নির্যাতনসহ সাম্প্রতিক বিভিন্ন আলোচিত ঘটনাগুলো চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলেন শিল্পীরা।
শৈল্পিক এই প্রতিবাদী কর্মসূচীতে অংশ নিয়ে ছবি এঁকে প্রতিবাদ জানান শিত্রশিল্পী অরবন্দি দাশগুপ্ত, শামসুল বাসিত শেরো, সত্যজিৎ চক্রবর্তী, ইসমাইল গনি হিমন, আলী দেলওয়ার, মো. আলাউদ্দিন আল আজাদ, করুন দাস কিরণ, আব্দুল মালেক, শাহিন আহমদ, সুমিত্রা সুমি, মেঘদাদ মেঘ ও আহমেদ ইয়াসিন।

 

বিকেলে এই কর্মসূচীর উদ্বোধন করেন সিলেটের প্রবীন চিত্রশিল্পী অরবন্দি দাশগুপ্ত।

 

দেবাশীষ দেবু’র সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’-এর সংগঠক আব্দুল করিম কমি, আশরাফুল কবির, ইন্দ্রানী সেন সম্পা, দেবব্রত চৌধুরী লিটন, রাজীব রাসেল, নিরঞ্জন সরকার অপু, হিতাংশু কর বাবু প্রমুখ।

 

এসময় বক্তারা বলেন, দেশে একের পর এক ধর্ষণ, নারী নিপীড়নের ঘটনা ঘটেই চলছে। অপরাধীদের আইনের আওতায় আনার দায়িত্ব ছিলো যাদের উপর সেই পুলিশ সদস্যরাই জড়িয়ে পড়ছে অপরাধে। পুলিশ ফাঁড়িতে নির্যাতন চালিয়ে মানুষকে মেরে ফেলা হচ্ছে। এইসব অনাচার-অবিচার চলতে দেওয়া যায় না। আমরা এসব অপকর্মের প্রতিবাদে ধারাবাহিকভাবে কর্মসূচী পালন করে আসছি। তারই ধারাবাহিতকতায় আজকের এই রং-তুলিতে প্রতিবাদ কর্মসূচীর আয়োজন করা হচ্ছে। এই সময়ে অতিক্রম করে একটি উন্নত সাংস্কৃতিক ও শিল্পীত সমাজই আমাদের প্রত্যাশিত। সে লক্ষ্যেই আজকের শৈল্পিক প্রতিবাদী কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

 

‘দুষ্কাল প্রতিরোধে আমরা’-এর সংগঠকরা জানান, এমসি কলেজে ধর্ষণ ও পুলিশ হেফাজতে হত্যার বিচার দাবিতে আজকের আঁকা এই ছবিগুলো নিয়ে আগামী রোববার (১৮ অক্টোবর) সকাল ১১টায় প্রতিবাদী মিছিলের মাধ্যমে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে অবস্থান কর্মসূচী পালন করা হবে। এতে বিভিন্ন বাধ্যযন্ত্র নিয়ে শিল্পীরা অংশ নেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সুরমাভিউ সর্বশেষ সংবাদ

Richard Mille Replica
Not every person knows that, prior to being a brandname, Laurent Ferrier will be richard mille replica, beyond every little thing, a guy -- a talented, modest and extremely wonderful gentleman.